Tuesday - 7 - July - 2020

চার শিল্পীর কণ্ঠে ‘এগিয়ে যাওয়া নারী’

Published by: সংবাদ ডিজিটাল ডেস্ক |    Posted: 4 months ago|    Updated: 4 months ago

An Images

সংবাদ ডিজিটাল ডেস্ক :

‘এগিয়ে যাওয়া নারী’ শিরোনামে নতুন একটি গান করেছেন ফোয়াদ নাসের বাবু। গানটিতে কণ্ঠ দিয়েছেন সুস্মিতা আনিস, এলিটা করিম, কনা ও প্রিয়াঙ্কা গোপ। আজ মঙ্গলবার বিকেলে রাজধানীর গুলশানের একটি রেস্তোরাঁয় ছিল নতুন এ গানের প্রকাশনা উৎসব।

নারী দিবস উপলক্ষে গুলশানের ওই রেস্তোরাঁয় ছিল একটি আলোচনা অনুষ্ঠান। প্রধান অতিথি হিসেবে সেখানে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, ‘ঘরে-বাইরে প্রতিনিয়ত নারীকে নানা প্রতিবন্ধকতার মধ্যে কাজ করতে হয়। সেসব প্রতিবন্ধকতা দূর করে নারীরা এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন নারী ক্ষমতায়নের রোল মডেল।’ এ ছাড়া নারী দিবসের গানটিরও প্রশংসা করেন তিনি।

অনুষ্ঠানে আলোচক ছিলেন শিল্পোদ্যোক্তা রোকিয়া আফজাল রহমান, রূপালী চৌধুরী, ব্যাংকার নাসরিন সাত্তার, আরফান আলী, রূপসজ্জা বিশেষজ্ঞ কানিজ আলমাস খান, শিল্পী সুস্মিতা আনিস প্রমুখ। নতুন গানটির শিল্পীদের মধ্যে উপস্থিত ছিলেন গানটির গীতিকার মাহমুদ খুরশিদ, সুর ও সংগীত পরিচালক ফোয়াদ নাসের বাবু, কণ্ঠশিল্পী এলিটা করিম, কনা ও প্রিয়াঙ্কা গোপ। নারীজাগরণ, নারীর অগ্রগতি, নারীজীবনের চ্যালেঞ্জসহ নানা বিষয় নিয়ে কথা বলেন অতিথিরা।

সুস্মিতা আনিস বলেন, ‘নারীরা সমাজে নানাভাবে নানা পর্যায়ে অবদান রেখে চলেছেন। সেসব কখনো দৃশ্যমান হয়, কখনো হয় না। তাই নারীদের এই অবদানকে শ্রদ্ধা জানাতে এই উদ্দীপনামূলক গানটি প্রকাশ করা হলো। এ গানের মধ্য দিয়ে নারীকে তাঁর অবদানের জন্য সম্মান দেওয়া এবং নারী-পুরুষের সমান অধিকারের লক্ষ্যে এগিয়ে যাওয়ার আহ্বান রয়েছে।’

ফোয়াদ নাসের বলেন, ‘এ গানটির মধ্যে একটি ব্যঞ্জনা আছে, যা কিনা মেলোডি ও কোরাসের মাধ্যমে সব বয়সের নারীদের প্রেরণা দেবে। নারীর সম-অধিকার, যথাযথ মর্যাদা ও এগিয়ে যাওয়ার কথার অপূর্ব চিত্রায়ণ হয়েছে এই গানে।’

অনুষ্ঠানে বড় পর্দায় গানটির একটি ভিডিও দেখানো হয়। ভিডিওটি নির্মাণ করেছেন কলকাতার টিভিওয়ালা মিডিয়া। নারী দিবসকে কেন্দ্র করে নিউ মিউজিক প্যারাডাইম কোম্পানির ব্যানারে ‘এগিয়ে যাওয়া নারী’ গানটি প্রকাশিত হচ্ছে রোববার। গানটি দেখা যাবে সুস্মিতা আনিস ইউটিউব চ্যানেলসহ সব ডিজিটাল প্ল্যাটফর্মে।