Sunday - 9 - August - 2020

সুনামগঞ্জের প্রবাসী অধ্যুষিত এলাকায় করোনাভাইরাস আতঙ্ক

Published by: সংবাদ ডিজিটাল ডেস্ক |    Posted: 4 months ago|    Updated: 4 months ago

An Images

সংবাদ ডিজিটাল ডেস্ক :

সুনামগঞ্জের প্রবাসী অধ্যুষিত জগন্নাথপুর উপজেলায় করোনাভাইরাস আতঙ্ক দেখা দিয়েছে। গতকাল সোমবার দুপুরে জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি মেডিকেল টিম উপজেলার একটি গ্রামে দুজন ইতালিপ্রবাসীর বাড়িতে গিয়ে করোনাভাইরাসের কোনো লক্ষণ আছে কিনা, তা পরীক্ষা করেন।

 

জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা কর্মকর্তা খোকন চন্দ্র সাহা বলেন, ‘ইতালি থেকে আগত দুজন প্রবাসী সম্প্রতি দেশে এসেছেন খবর পেয়ে আমরা তাদের বাড়িতে গিয়ে স্বাস্থ্য পরীক্ষা করি। এতে করোনাভাইরাসের কোনো লক্ষণ পাওয়া যায়নি। করোনাভাইরাসের কোনো লক্ষণ থাকলে ১৪ দিনের মধ্যে তা শনাক্ত হতো। তাঁরা ২০ দিন ধরে দেশে আছেন।’

জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক কার্যক্রম শুরু করা হয়েছে। উপজেলা কমিটির উদ্যোগে গতকাল উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে সচেতনতামূলক সভা জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহফুজুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

জগন্নাথপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মধু সুদন ধর প্রথম আলোকে বলেন, ‘জগন্নাথপুর প্রবাসী অধ্যুষিত উপজেলা। প্রতিদিনই প্রবাস থেকে লোকজন দেশে আসছেন, তাই করোনাভাইরাস নিয়ে কোনো আতঙ্ক যাতে না ছড়ায় আমরা সচেতন রয়েছি। ইতিমধ্যে উপজেলা কমিটি ও র‌্যাপিড রেসপন্স টিম গঠনের মাধ্যমে সচেতনতামূলক সভা ও প্রচারণা চালিয়ে যাচ্ছি। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দ্বিতীয় তলায় তিনটি কক্ষে আইসোলেশন ইউনিট প্রস্তুত রাখা হয়েছে।’

এই কর্মকর্তা আরও বলেন, করোনাভাইরাস বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার, নার্সদের কোনো প্রশিক্ষণ প্রদান না করা হলেও স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে কার্যক্রম চলছে। এখনো কোনো ধরনের সামগ্রী পাওয়া যায়নি। তবে করোনাভাইরাস প্রতিরোধে সাধ্যমতো প্রস্তুতি নেওয়া হয়েছে।

জগন্নাথপুরের ইউএনও মাহফুজুল আলম প্রথম আলোকে বলেন, ইতালি থেকে আগত দুই প্রবাসীর স্বাস্থ্য পরীক্ষা করে নিশ্চিত হওয়া গেছে তাদের শরীরে করোনাভাইরাসের কোনো লক্ষণ নেই।