Saturday - 4 - July - 2020

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে তথ্যপ্রযুক্তি বিভাগ যা করবে

Published by: সংবাদ ডিজিটাল ডেস্ক |    Posted: 4 months ago|    Updated: 4 months ago

An Images

সংবাদ ডিজিটাল ডেস্ক :

মুজিব বর্ষে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) ১০ বছর পূর্তি উপলক্ষে আগামী ১১ নভেম্বর ডিজিটাল সেন্টারের সব উদ্যোক্তাকে নিয়ে সমাবেশ হবে। ১৭ মার্চ জাতীয় শিশু দিবস উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় গরিব-মেধাবী ছাত্রছাত্রীদের মধ্যে বিতরণের জন্য ১০০টি ল্যাপটপ মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করবে তথ্যপ্রযুক্তি বিভাগ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের আওতাধীন দপ্তর ও সংস্থার প্রধানদের নিয়ে বিভিন্ন কর্মপরিকল্পনা নির্ধারণের লক্ষ্যে এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল সোমবার তথ্যপ্রযুক্তি বিভাগের সভাকক্ষে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ সভায় সভাপতিত্ব করেন।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ থেকে বঙ্গবন্ধুর আত্মজীবনী নিয়ে গুরুত্ব অনুযায়ী অডিও বুক প্রকাশ, ওয়েবসাইট ও লোগো নির্বাচন, বঙ্গবন্ধু অনলাইন পোর্টাল স্থাপন, ১০ মিনিট ব্যাপ্তিকালের ৬টি অ্যানিমেটেড শিশুতোষ চলচ্চিত্র নির্মাণ, ডিজিটাল ডিসপ্লে স্থাপন, মুজিব বর্ষের ওয়েবসাইটের পূর্ণাঙ্গ মোবাইল অ্যাপ তৈরি, বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে মুজিব গ্রাফিকস নভেল অ্যানিমেশন তৈরি, প্রধানমন্ত্রী কর্তৃক লিখিত ‘মুজিব আমার পিতা’ বই অবলম্বনে এর অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপস এবং অ্যানিমেশন তৈরি, টুঙ্গিপাড়াসহ ধানমন্ডি ৩২ নম্বর বাড়ি ও বঙ্গবন্ধু শেখ মুজিবের স্মৃতিবিজড়িত স্থাপনাগুলোর ভার্চ্যুয়াল রিয়্যালিটি (ভিআর) কনটেন্ট তৈরি ও ৫টি উল্লেখযোগ্য স্থানে ভার্চ্যুয়াল রিয়্যালিটি (ভিআর) প্রদর্শনের কিয়স্ক স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়।

এ ছাড়া প্রস্তাবিত আর্কাইভে প্রদর্শনের জন্য বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও ৭ মার্চের ভাষণসহ অন্যান্য গুরুত্বপূর্ণ ঘটনার ডিজিটাল কনটেন্ট তৈরি, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক ইতিহাস জানতে এবং তরুণদের আরও আগ্রহী করে তুলতে অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজনসহ বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয় এবং উল্লেখিত বিষয়গুলো বাস্তবায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট দপ্তর ও সংস্থাকে দায়িত্ব প্রদান করা হয়।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলমসহ বিভাগ ও সংস্থার সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।