Tuesday - 2 - June - 2020

সরকারের রেকর্ড আমন ধান ক্রয়ে

Published by: সংবাদ ডিজিটাল ডেস্ক |    Posted: 2 months ago|    Updated: 2 months ago

An Images

সংবাদ ডিজিটাল ডেস্ক :

আমন ধান ক্রয়ে সরকারের রেকর্ডের বিষয়ে জানিয়ে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম ৬ লাখ ২৬ হাজার ৯৯১ টন আমন ধান সংগ্রহ করব। ৩ লাখ ৩৭ হাজার ৬১৮ টন সিদ্ধ চাল ও ৪৩ হাজার ৯০০ টন আতপ চাল সংগ্রহ করব। এই উদ্দেশ্যকে সামনে রেখেই কাজ শুরু করে সরাসরি কৃষকের কাছ থেকে ইতিহাসের সর্বোচ্চ পরিমাণ সোয়া ৬ লাখ টন ধান কেনা হয়েছে বলে জানান তিনি।

বুধবার (১১ মার্চ) সচিবালয়ে আমন সংগ্রহ নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক উপস্থিত ছিলেন।

খাদ্যমন্ত্রী বলেন, শুরুতে কৃষি মন্ত্রণালয় থেকে আমরা তালিকা সংগ্রহ করেছি। মাঠ পর্যায়ের কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তারা, আমাদের উপজেলা খাদ্য কর্মকর্তাসহ মাঠ পর্যায়ের খাদ্য কর্মকর্তারা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসক সবাইকে সঙ্গে নিয়ে আমাদের ২৫টি টিম মাঠে কাজ করেছে তদারকি করার জন্য।

ছোটখাট বিচ্যুতি ছাড়া সর্বপ্রথম কৃষকদের কাছ থেকে সরাসরি প্রায় ৬ লাখ ২৭ হাজার টন ধান সংগ্রহ সম্ভব হয়েছে জানিয়ে তিনি বলেন, খাদ্য ও কৃষি মন্ত্রণালয় সবসময় আলাপ-আলোচনার মাধ্যমে কাজ করে, আমরা একে অপরের সম্পূরক মনে করি। কারণ কৃষক বাঁচলে দেশ বাঁচবে। কৃষককে ন্যায্যমূল্য দেওয়ার জন্যই আমাদের এই প্রয়াস। আশা করি, আমরা সাকসেসফুল হয়েছি।

সাধন চন্দ্র মজুমদার বলেন, আমরা ধানের লক্ষ্যমাত্রার ৯৯ দশমিক ৯৫ শতাংশ সংগ্রহ করতে সক্ষম হয়েছি। এছাড়া সিদ্ধ চাল ৯৯ দশমিক ৯৪ শতাংশ ও আতপ চাল ৯৮ দশমিক ৮৬ শতাংশ অর্জন করা সম্ভব হয়েছে। আমনে লক্ষ্যমাত্রার বিপরীতে ৬ লাখ ২৬ হাজার ৬৫৭ টন ধান, ৩ লাখ ৩৭ হাজার ৪০৭ টন সিদ্ধ চাল ও ৪৩ হাজার ৯০০ টন আতপ চাল সংগ্রহ করেছে খাদ্য অধিদপ্তর।

সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, ধান কেনার ক্ষেত্রে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করা হয়েছে। ১৬টি উপজেলায় অ্যাপের মাধ্যমে ধান কেনা হয়েছে। আমরা আমাদের কর্মকৌশল দিয়ে চেষ্টা করেছি। ভুল-ত্রুটি থাকতেই পারে। কৃষি ও খাদ্য মন্ত্রণালয় একসঙ্গে কাজ করলে যে ভালো কিছু করা যায়, এটা একটা উজ্জ্বল দৃষ্টান্ত।’