Wednesday - 12 - August - 2020

পানির মূল্যবৃদ্ধির প্রতিবাদ, ওয়াসার সামনে বাসদের (মার্ক্সবাদী) গণ–অবস্থান

Published by: সংবাদ ডিজিটাল ডেস্ক |    Posted: 4 months ago|    Updated: 4 months ago

An Images

সংবাদ ডিজিটাল ডেস্ক :

পানির মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল এবং পরিষ্কার ও বিশুদ্ধ পানি সরবরাহের দাবিতে রাজধানীর কারওয়ান বাজারে ওয়াসা ভবনের সামনে গণ–অবস্থান কর্মসূচি পালন করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্ক্সবাদী) ঢাকা নগর শাখা। আজ রোববার বেলা সাড়ে ১১টায় সংগঠনের ঢাকা নগরের ইনচার্জ নাঈমা খালেদ এ অবস্থান কর্মসূচিতে সভাপতিত্ব করেন।

কর্মসূচিতে বক্তব্য দেন মিরপুর পল্লবীর অঞ্চলিক শাখার নেতা রাশেদ শাহরিয়ার, পল্টন থানার নেতা রাজু আহমেদ, সুস্মিতা রায় প্রমুখ।
গণ–অবস্থানে বক্তারা বলেন, আওয়ামী লীগ রাষ্ট্রক্ষমতায় আসার পর থেকে প্রায় ১২ বছরে মোট ১৩ বার পানির দাম বাড়িয়েছে। এতে পানির দাম প্রায় চার গুণ বেড়েছে। ২০০৯ সালে ঢাকায় আবাসিক গ্রাহকদের জন্য পানির দাম ছিল প্রতি ইউনিট ৫ টাকা ৭৫ পয়সা। এরপর কয়েক দফায় সেই দাম বেড়ে আবাসিকে হয়েছে ১১ টাকা ৫৭ পয়সা এবং বাণিজ্যিক ও শিল্পে হয়েছে ৩৭ টাকা ৪ পয়সা। ওয়াসার আইন অনুযায়ী, ওয়াসার বোর্ড প্রতিবছর ৫ শতাংশ হারে পানির দাম বাড়াতে পারে। কিন্তু এবার স্থানীয় সরকার মন্ত্রণালয়ের বিশেষ অনুমোদন নিয়ে পানির দাম ২৫ শতাংশ বাড়ানো হয়েছে।

বক্তরা বলেন, আগামী এপ্রিল থেকে ২৫ শতাংশ বাড়ানোর কথা বলে বাড়ানো হচ্ছে ২০ টাকা। অর্থাৎ দাম বাড়ল ৪২ দশমিক ১৩ শতাংশ। আর বাণিজ্যিক ও শিল্প–সংযোগে প্রতি হাজার লিটার পানির বর্তমান দাম ৩৭ টাকা ৪ পয়সা থেকে বাড়িয়ে করা হচ্ছে ৬৫ টাকা। বর্তমানে ওয়াসার বার্ষিক পানির গড় বিল করা হচ্ছে প্রায় ১ হাজার ৫০০ কোটি টাকা; দাম বাড়ানোর পর সেটা দাঁড়াবে প্রায় ৩ হাজার কোটি টাকা। দাম বাড়ানোর কারণে ১ হাজার ৫০০ কোটি টাকা জনগণ মাশুল দেবে।

 

বক্তরা জনগণকে এই মূল্যবৃদ্ধির বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান এবং সরকার ও ওয়াসা কর্তৃপক্ষের কাছে চার দফা দাবি তুলে ধরেন। এর মধ্যে আছে পানির মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল, পরিষ্কার ও বিশুদ্ধ পানি সরবরাহ করা, নিম্ন আয়ের মানুষের জন্য ওয়াসার পানির সুব্যবস্থা নিশ্চিত এবং রাস্তার মোড়ে জনগণের জন্য বিনা মূল্যে বিশুদ্ধ পানির ব্যবস্থা।